প্রশ্ন
আমাদের মসজিদে এক ব্যক্তিকে দেখলাম, তিনি সেজদা থেকে পরবর্তী রাকাতের জন্য উঠার সময় সমান্য বসেন। তারপর পরবর্তী রাকাতের জন্য দাঁড়ান। তাকে জিজ্ঞাসা করলে তিনি বলেন, এটি সুন্নত। প্রশ্ন হল, এ কাজটি কি আসলেই সুন্নত?
উত্তর
بسم الله الرحمٰن الرحيم. حامدا و مصليا و مسلما
সেজদা উঠার সময় সামান্য বসাকে ফিকহি পরিভাষায় জলসায়ে ইস্তেরাহাত বলে। হানাফী মাযহাব মতে জলসায়ে ইস্তেরাহাত সুন্নত নয়। বরং রাসূল (সা.) ও পরবর্তী উলামায়ে কেরামের আমল এটাই ছিল যে, তাঁরা সেজদা থেকে সরাসরি উঠে যেতেন। হাদিস শরিফে এসেছে,
عَنْ أَبِي هُرَيْرَةَ، قَالَ كَانَ النَّبِيُّ صلى الله عليه وسلم يَنْهَضُ فِي الصَّلاَةِ عَلَى صُدُورِ قَدَمَيْهِ
‘আবু হুরায়রা (রা.) হতে বর্ণিত আছে, তিনি বলেন, রাসূল (সা.) নামাজে (সেজদা হতে সরাসরি) নিজের পায়ের তালুতে (ভর দিয়ে) দাঁড়িয়ে যেতেন ‘ [সুনানে তিরমিযী, হাদিস: ২৮৮]
এ হাদিসটি উল্লেখ করার পর ইমাম তিরমিযী (রহ.) লিখেন,
বিদ্বানগণ আবূ হুরাইরা বর্ণিত হাদীসের উপর আমল করেছেন। তারা নামাযের মধ্যে (সিজদা হতে সরাসরি) পায়ের পাতার উপর দাঁড়ানোই মনঃপূত করেছেন। [সুনানে তিরমিযী ১/৩৭৪]
তবে কারো যদি কোনো ওযর থাকে তাহলে সেজদা থেকে উঠার সময় সে সামান্য বসতে পারবে।
সহিহ বুখারি, হাদিস: ৬৬৬৭; সুনানে আবু দাউদ, হাদিস: ৭৩৩
আল্লাহ তা‘আলাই সবচেয়ে ভালো জানেন।
و الله تعالى أعلم بالصواب
وصلى الله تعالى على رسوله وعلى آله وسلم
উত্তর দিচ্ছেন:
ড. মুফতি মুহাম্মাদ খলিলুর রহমান মাদানী
সূত্র: https://www.drkhalilurrahman.com/9336/article-details.html